রাজনীতিতে নতুন মিডিয়া এর ভূমিকা - Tech Time Pro

Post Top Ad

Responsive Ads Here

রাজনীতিতে নতুন মিডিয়া এর ভূমিকা

Share This

রাজনীতিতে নতুন মিডিয়া এর ভূমিকা


নতুন প্রচার মাধ্যমের ফর্মগুলি রাজনৈতিক যোগাযোগ ব্যবস্থায় অস্থিরতা এবং বিকৃতির অভূতপূর্ব স্তরের পরিচয় দিয়েছে।
ডায়ানা ওওয়ে, 11 জুন, ২019 এর জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড

নতুন রাজনৈতিক মাধ্যম এমন যোগাযোগের ধরন যা প্ল্যাটফর্মগুলিতে এবং নেটওয়ার্কগুলির মধ্যে মিথস্ক্রিয়া এবং সহযোগিতার সাথে মিটমাটগুলির মধ্যে উত্পাদন, প্রচার এবং রাজনৈতিক সামগ্রী বিনিময় সহজতর করে। 1980 এর দশকের শেষ দিকে তারা যখন টক রেডিও, টেলিভিশন টক শো এবং ট্যাবলয়েড পত্রিকাগুলির মতো বিনোদন প্ল্যাটফর্মগুলি বিশিষ্ট রাজনৈতিক ভূমিকা পালন করে এবং infotainment genre বৃদ্ধি পায়। বিল ক্লিনটন বিখ্যাতভাবে আর্সেনি হল এর টেলিভিশন টক শোতে সানগ্লাস পরা এবং স্যাক্সফোনে বাজিয়েছিলেন এবং রাজনীতি ও বিনোদনের ফোকাস এমন দর্শকদের আকৃষ্ট করেছিলেন যা সাধারণত জনসাধারণের বিষয়গুলিতে নিরুৎসাহিত ছিল, কয়েক দশক পরে ডোনাল্ড ট্রামের মতো "রিয়ালিটি টিভি" প্রেসিডেন্টের মঞ্চটি স্থাপন করেছিল ।

নতুন মিডিয়া উন্নয়নের পরবর্তী পর্যায়টি উদ্ভূত ডিজিটাল যোগাযোগ প্রযুক্তির সাথে রাজনীতিতে প্রয়োগের সাথে সাথে সম্পূর্ণভাবে নতুন আউটলেট এবং সামগ্রী বিতরণ ব্যবস্থা তৈরি করে। 1990-এর দশকের মাঝামাঝি সময়ে, নতুন রাজনৈতিক মিডিয়া প্ল্যাটফর্মগুলি দ্রুত গতিশীল বৈশিষ্ট্য, আলোচনা বোর্ড, ব্লগ, অনলাইন তহবিল সংগ্রহের প্ল্যাটফর্ম, স্বেচ্ছাসেবক নিয়োগের সাইট এবং মিল-আপ সাইটগুলি অন্তর্ভুক্ত করতে অগ্রগতি অর্জন করেছিল। রাজনৈতিক সামগ্রীর প্রকৃত উৎপাদন ও বিতরণের সাথে জনসাধারণ আরও জড়িত হয়ে ওঠে এবং নাগরিক সাংবাদিকরা ঘটনাগুলিতে প্রত্যক্ষদর্শী হতেন না।

২008 সালের প্রেসিডেন্ট নির্বাচনে বারাক ওবামার গ্র্যাজ্রেকিং ডিজিটাল প্রচারণা কৌশল দ্বারা নতুন মিডিয়া বিবর্তনের তৃতীয় পর্যায় চিহ্নিত করা হয়েছে। ওবামার দল উন্নত রাজনৈতিক ডিজিটাল মিডিয়া বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে যা নেটওয়ার্কিং, সহযোগিতা এবং সামাজিক প্রচার মাধ্যমের কমিউনিটি-বিল্ডিংয়ের সম্ভাব্যতা নিয়ে রাজনৈতিক আন্দোলন সৃষ্টি করে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলি জনগণের রাজনৈতিক ও ভোক্তাদের পছন্দগুলি সংগ্রহের জন্য তথ্য ব্যবহার করে এবং কাস্টমাইজড বার্তাগুলি সহ তরুণ পেশাদার ভোটারদের মতো নির্দিষ্ট গোষ্ঠীগুলি অনুসরণ করতে ভোটার প্রোফাইল তৈরি করে।

নতুন প্রচার মাধ্যমের উত্থান রাজনৈতিক যোগাযোগ উত্থাপন করে


গত তিন দশকে নতুন প্রচার মাধ্যমের উত্থান রাজনৈতিক মিডিয়া সিস্টেম জটিল করেছে। প্রাতিষ্ঠানিক উদ্ভাবন (ওয়েবসাইট, ব্লগ, ভিডিও ভাগ করার প্ল্যাটফর্ম, ডিজিটাল অ্যাপ্লিকেশন, এবং সামাজিক মাধ্যম). নতুন মিডিয়া সরাসরি লিগ্যাসি ফর্মগুলির অন্তর্গত, সম্পাদকীয় বা প্রাতিষ্ঠানিক গেটপেপারদের হস্তক্ষেপ ব্যতিরেকে ব্যক্তিদের সরাসরি তথ্য সরবরাহ করতে পারে। সুতরাং, নতুন প্রচার মাধ্যম রাজনৈতিক যোগাযোগ প্রক্রিয়ার মধ্যে অস্থিরতা এবং অনির্দেশ্যতার বর্ধিত স্তরের পরিচয় দিয়েছে।

উত্তরাধিকার মিডিয়া এবং নতুন মিডিয়া মধ্যে সম্পর্ক symbiotic হয়। লিগ্যাসি মিডিয়া তাদের রিপোর্টিং কৌশল মধ্যে নতুন মিডিয়া অন্তর্ভুক্ত করা হয়েছে। তারা পুরাতন এবং নতুন যোগাযোগ প্ল্যাটফর্মের একটি অ্যারে জুড়ে উপাদান বিতরণ করে। তারা সামগ্রীর জন্য ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য নতুন মিডিয়া উত্সগুলিতে নির্ভর করে। নতুন মিডিয়া থেকে প্রতিযোগিতা সত্ত্বেও, অতীতে যেমন প্রচলিত না তেমনি প্রথাগত মিডিয়াগুলির জন্য দর্শকরাও শক্তিশালী থাকে। ফলস্বরূপ, নতুন মিডিয়া বৈধতা অর্জন এবং তাদের সামগ্রী জনপ্রিয় করতে তাদের উত্তরাধিকারী প্রতিপক্ষের উপর নির্ভর করে।

আদর্শতঃ, গণমাধ্যম একটি গণতান্ত্রিক সমাজে বিভিন্ন প্রয়োজনীয় ভূমিকা পালন করে। তাদের প্রাথমিক উদ্দেশ্য হচ্ছে জনগণকে অবহিত করা, নাগরিকদের নীতি এবং নীতি সম্পর্কে চিন্তাশীল সিদ্ধান্ত নেওয়ার প্রয়োজনীয় তথ্য সরবরাহ করা। মিডিয়া কর্মকাণ্ড হিসাবে সরকারি কর্মকাণ্ড চেক। তারা বিষয়গুলির জনসাধারণের আলোচনার জন্য এজেন্ডা সেট করে এবং রাজনৈতিক মত প্রকাশের জন্য একটি ফোরাম সরবরাহ করে। তারা সাধারণ কারণ খুঁজে পেতে, নাগরিক গোষ্ঠী চিহ্নিত করতে এবং সামাজিক সমস্যার সমাধানগুলির দিকে কাজ করতে সহায়তা করে সম্প্রদায়ের ভবনটিকে সহজতর করে।

একটি পোস্ট সত্য সমাজ


নতুন মিডিয়া তথ্যগুলিতে অভূতপূর্ব অ্যাক্সেস সরবরাহ করে এবং ফেসবুকের মতো ব্যক্তিগতকৃত, পিয়ার-টু-পিয়ার চ্যানেলের মাধ্যমে এমনকি অচেনা শ্রোতা সদস্যদের কাছে পৌঁছতে পারে। ওয়াচডগ ভূমিকা সম্পাদনের জন্য প্রতিষ্ঠিত সংবাদপত্রের সাথে সাধারণ মানুষ বাহিনীতে যোগদান করে, সরকারি কর্মকর্তারা আরও বেশি নজরদারির আওতায় পড়ে। মূলধারার সাংবাদিকদের পরিপ্রেক্ষিতে বাইরে থাকা সমস্যাগুলি এবং ঘটনাগুলি সাধারণ নাগরিকদের মধ্যে বিশেষভাবে উত্থাপিত হতে পারে। একই সাথে, নতুন মিডিয়া যুগে এমন প্রবণতা আরো বাড়িয়েছে যা গণতান্ত্রিক সংবাদের আদর্শ লক্ষ্যগুলি কমিয়ে দেয়। প্রচার মাধ্যমগুলি প্রচুর পরিমাণে রাজনৈতিক সামগ্রী প্রচার করে, কিন্তু বেশিরভাগ উপাদানই তুচ্ছ, অবিশ্বস্ত এবং মেরুদন্ডী।

নতুন গণমাধ্যম উভয়ই গণতান্ত্রিক সমাজে প্রচারের প্রচলিত ভূমিকাগুলি বিস্তৃত করে ফেলেছে। ইতিবাচক দিক থেকে, তারা রাজনৈতিক তথ্যগুলির সম্ভাব্যতাকে এমনকি সর্বাধিক স্বার্থপর নাগরিকদের কাছে পৌঁছানোর সম্ভাব্যতা বাড়িয়েছে এবং তারা ডিজিটাল পাবলিক স্কোয়ারগুলি তৈরি করতে সক্ষম করে যেখানে মতামতগুলি খোলাখুলিভাবে ভাগ করা যায়।

তবুও, নতুন মিডিয়া ও পোস্ট-সত্য সমাজের উত্থানের যৌথতা একটি অনিশ্চিত পরিস্থিতি তৈরি করেছে যা তাদের উপকারী দিকগুলিকে হ্রাস করে। গুরুতর তদন্তমূলক সাংবাদিকতার জন্য স্ক্যান্ডাল কভারেজ জমা দেওয়ার কারণে সংবাদটি দুর্বল করেছে

No comments:

Post a Comment

Post Bottom Ad

Responsive Ads Here

Pages